ই-পাসপোর্ট তথ্য অনুসন্ধান ও যাচাই করার উপায় ২০২৩

ই-পাসপোর্ট তথ্য অনুসন্ধান ও যাচাই করার উপায় ২০২৩:আমাদের পৃথিবী আজ অনেক বদলে গেছে। এখন আগের মতো এক দেশ থেকে অন্য দেশে যেতে সময় লাগে না। এখন খুব দ্রুত এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়া সম্ভব। শুধু ভ্রমণেই নয়, আমাদের জীবনের প্রতিটি অংশ এখন প্রযুক্তির দ্বারা প্রভাবিত এবং আমাদের জীবন ব্যবস্থা আরও নমনীয় এবং সম্পূর্ণ হয়ে উঠেছে। আমাদের জীবনযাত্রায় এমন পরিবর্তন আমরা কখনো কল্পনাও করিনি। সময়ের সাথে সাথে আমাদের চারপাশের সবকিছু এবং আমাদের জীবন ব্যবস্থার অনেক পরিবর্তন হচ্ছে। বিশ্বের অন্যান্য দেশের মতো আমাদের দেশও আগের চেয়ে অনেক এগিয়েছে। প্রযুক্তি ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন এখন আমাদের দেশের সকল মানুষের জীবনে একটি বড় বিষয়।

আমাদের জীবনে আরেকটি পরিবর্তন হল যে এখন মানুষ আগের চেয়ে অনেক বেশি পৃথিবীকে জানতে এবং অন্বেষণ করতে চায়। কারণ, এখন বিশ্বের মানুষ আর্থিকভাবে আগের চেয়ে অনেক বেশি সফল। বাংলাদেশের মানুষের অর্থনৈতিক অবস্থা অতীতের যেকোনো সময়ের চেয়ে ভালো। আর অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি মানুষের জীবনযাত্রায়ও অনেক পরিবর্তন এসেছে। এর মানে এই নয় যে বাংলাদেশিদের বিদেশ ভ্রমণ বা বিদেশে কাজ করার প্রবণতা শেষ হয়ে গেছে। বিভিন্ন মানুষ বিভিন্ন কারণে অন্য দেশে ভ্রমণ করে। কারণ যাই হোক না কেন, বিদেশ ভ্রমণের জন্য প্রথম প্রয়োজন একটি পাসপোর্ট। পাসপোর্ট ছাড়া কেউ কোনো দেশে যেতে পারবে না।

কিন্তু অতীতের দিকে তাকালে দেখা যায়, এর আগেও বাংলাদেশের অনেক মানুষ পাসপোর্ট করার টাকা থাকা সত্ত্বেও পাসপোর্টের জন্য আবেদন করতে অনীহা প্রকাশ করত। কারণ আগে পাসপোর্টের জন্য আবেদন করা খুবই কঠিন ছিল। কারণ, তখন বাংলাদেশের সব জেলা শহরে পাসপোর্ট অফিস ছিল না। তাই, পাসপোর্টের জন্য আবেদন করার জন্য, আবেদনকারীকে তার নিকটবর্তী জেলায় পাসপোর্ট অফিসে যেতে হবে এবং সেই অফিস থেকে পাসপোর্ট সংগ্রহ করতে হবে। আর পাসপোর্টের জন্য আবেদন করার জন্য ফর্ম নেওয়া ছিল খুবই কঠিন একটি বিষয়। একজনকে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে এই আবেদনপত্র তুলে জমা দিতে হতো।

ই-পাসপোর্ট তথ্য অনুসন্ধান ও যাচাই করার উপায় ২০২৩

কিন্তু সময়ের সাথে সাথে এই পাসপোর্টের জন্য আবেদন করা থেকে শুরু করে পাসপোর্ট সংশোধনের অনুরোধ পর্যন্ত সবকিছুতে বড় ধরনের পরিবর্তন হয়েছে। পাসপোর্টের আবেদনপত্র সংগ্রহ করতে এখন আর ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকতে হবে না। আপনি যদি পাসপোর্ট পরিবর্তনের জন্য আবেদন করতে চান তবে আপনি এটি অনলাইনেও করতে পারেন। এখন এদেশের সব জেলা শহরে পাসপোর্ট অফিস থাকায় পাসপোর্ট সংক্রান্ত সব ধরনের সমস্যা এখন শেষ। আপনি যদি পাসপোর্ট সংক্রান্ত কোনো তথ্য জানতে চান তাহলে আপনাকে পাসপোর্ট অফিসে যেতে হবে না। নতুন পাসপোর্টের জন্য আবেদন করার জন্য যে ওয়েবসাইটে যেতে হবে সেখানে গিয়ে পাসপোর্ট সংক্রান্ত যেকোনো তথ্য খুব সহজেই পাওয়া যাবে।

যদি ওয়েবসাইটে কোনো তথ্য না থাকে, তাহলে আপনাকে অভিবাসন ও পাসপোর্ট অধিদপ্তরের ওয়েবসাইটে যেতে হবে এবং সেখানে গেলে জেলার পাসপোর্টসহ পাসপোর্ট অফিসের সব কর্মকর্তার ফোন নম্বর পাওয়া যাবে। অফিস এই নম্বরগুলোতে যোগাযোগ করে পাসপোর্ট সংক্রান্ত যেকোনো ধরনের তথ্য পাওয়া যাবে। দেশের সব পাসপোর্ট অফিসে সেলসম্যানের সংখ্যা আগের চেয়ে কম, পাসপোর্ট অফিসে এখন কোনো সেলসম্যান নেই। এখন আপনি পাসপোর্টের জন্য আবেদন করলে খুব অল্প সময়ের মধ্যে পাসপোর্ট পেয়ে যাবেন। আর এখন বেশিরভাগ পাসপোর্ট অফিস অনলাইনে পাওয়া যায়। তাই আর আগের মত কষ্ট করতে হবে না।

আরো পড়ুন:

  • ই পাসপোর্ট চেক ২০২২
  • ই পাসপোর্ট ডেলিভারি চেক
  • ই পাসপোর্টের বর্তমান অবস্থা
  • ই পাসপোর্ট চেক করার নিয়ম ২০২১
  • পাসপোর্টের বর্তমান অবস্থা ২০২২
  • পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক
  • অনলাইনে পাসপোর্ট চেক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *